কদম ফুলের ছবি ও কদম ফুল নিয়ে কিছু কথা

কদম ফুল নিয়ে কিছু কথা

 

কদম যা কিনা গ্রাম কিংবা শহরে খুব পরিচিত একটি ফুলের নাম । শিশু কালে কদম ফলকে নিয়ে খেলা করেনি এমন মানুষ খুজঁলে খুব কম পাওয়া যাবে বাংলাদেশে । মনে আছে আমার বাল্যকালে সবাই মিলে আষাঢ়-শ্রাবণ মাসে যখন গাছে গাছে কদম ফুল হতো তখন গাছ থেকে পেরে খেলা করতাম বন্ধুরা মিলে । কদম ফুল কখন ফোটে জানেন কি ? শীত কালে গাছের পাতা গুলো সব ঝরে পরে এক এক করে এবং বসন্ত কালে আবার নতুন নতুন কচি পাতা গজায় কচি পাতা গুলো রঙ হয় হালকা সবুজ রঙের । সাধারণত বাংলাদেশ, ভারত, মিয়ানমারের এবং উষ্ণ অঞ্চল এলাকায় আষাঢ়-শ্রাবণ মাসে কদম ফুলকে দেখা যায় । কদম ফুল দেখতে গোল বলের মতো হয় । আজকে আমরা যেহেতু কদম নিয়ে লিখতে শুরু করেছি তাহলে এখানে কমদ ফুলের ছবি দিলে কেমন হয় । আপনি এই বাংলা ব্লগ পোস্টে দেখতে পাবেন কদম নিয়ে কিছু কথা । যা কি না আপনার জ্ঞান মূলক কাজে লাগবে এবং এর সাথে দেখতে পাবেন বেশ কিছু কদম ফুলের ছবি ও পিকচার । চাইলে আপনি আমাদের প্রদান করা আষাঢ় মাসের ফুলের পিকচার গুলো ডাউনলোড করে নিয়ে ব্যবহার করতে পারবেন । 

কদম এর ঔষধি গুনাবলি

 

প্রাচীন কাল থেকে জ্বরের ঔষধ হিসাবে কদম গাছের ছালের রস ব্যবহার করা হতো ঔষধ হিসাবে । এদিকে কদম গাছের পাতার রস কৃমি নিরাময়ের জন্য ব্যবহার করা হয়ে থাকে ।

 

কদম গাছের ব্যবহার্য

 

কদম গাছ যে শুধু ঔষধ হিসাবে ব্যবহার করা হয় তা না । কদম গাছ আপনি যদি আপনার বাড়িতে লাগান তাহলে দেখবেন অন্য অন্য গাছের চেয়ে খুব দ্রুত বৃদ্ধি হচ্ছে । এই গাছ দ্রুত বৃদ্ধির জন্য আমরা সহজে এখান থেকে জ্বালানির কাঠ পেয়ে থাকি । যা কিনা জ্বালানির ঘাটতি পূরণ করে থাকে । তবে এই গাছের কাঠ খুব নরম হয়ে থাকে । তাই এটি কাঠ বাক্স-পেটরা ও অন্যান্য কাজে ব্যবহার করা হয়ে থাকে ।

 

কদম ফুলের ছবি

 

যারা কদম ফুল ভালোবাসেন অথবা কদম ফুলের পিকচার ডাউনলোড করতে চাইছেন । তাদের জন্য আমরা নিয়ে আসলাম বেশ কিছু নতুন নতুন ফুলের ছবি কালেকশন । আশাঁ করি আপনাদের উক্ত ফুলের পিকচার গুলো দেখতে ভালো লাগবে । 

কদম ফুল ছবি
কদম ফুল ছবি
কদম ফুলের ছবি
কদম ফুলের ছবি
কদম ফুলের ছবি ডাউনলোড
কদম ফুলের ছবি ডাউনলোড
কদম ফুলের পিকচার
কদম ফুলের পিকচার

Leave a Comment