মক্কা থেকে মদিনার দূরত্ব কত?

আমাদের ব্লগ সাইটে আর একটি ইসলামিক তথ্য বিষয়ক পোস্টে আপনাকে জানাই নিমন্ত্রণ । মক্কা ও মদিনা হলো মুমিনদের প্রাণের শহর । মক্কা সম্পর্কে আপনার যে সকল প্রশ্ন রয়েছে আমরা চেষ্টা করবো তার উত্তর দিতে । সৌদি আরবের মক্কা শহর হলো ইসলাম ধর্মের পবিত্রতম একটি নগরী । মক্কা হলো সর্বাধিক জনবহুল একটি শহর যা কিনা সৌদি আরবের পশ্চিম দিকে অবস্থিত ।

আপনি জানেন কি? সৌদি আরবের বৃহত্তম শহর কোনটি? জেদ্দা হলো সৌদির বৃহত্তম শহর ও আরবের প্রধান বন্দর নগরী ।

 

মক্কা থেকে মদিনার দূরত্ব কত মাইল?

আপনি কি মক্কা শহর থেকে মদিনা শহরের দূরত্ব কত জানার জন্য আমাদের এই পোস্টে প্রবেশ করেছেন ? তাহলে আপনি এই ব্লগ পোস্ট থেকে খুব সহজে জানতে পারবেন সৌদি আরবের গুরত্বপূণ ২ টি শহরের জানা অজনা অনেক তর্থ্য । অনেক প্রবাসী ভাইরা আছেন এক শহর থেকে অন্য শহর ভ্রমণের সময় এর দূরত্ব এর ধারণা নিয়ে থাকেন । এছাড়া প্রতি বছর বাংলাদেশ থেকে অনেকে ওমরা হজ্জ করতে পারি দিয়ে থাকেন সৌদি আরব । 

 

মক্কা থেকে মদিনার দূরত্ব কত?

 

মক্কা শহর থেকে মদিনা শহরের দূরত্ব হলো প্রায় ৪৫০ কিলোমিটার । এছাড়া মক্কা থেকে মদিনা যেতে সময় লাগে প্রায় ৪ ঘন্টা ৩০ মিনিটের মতো । তাই আপনি মক্কা থেকে মদিনা অথবা মদিনা থেকে মক্কা শহর ভ্রমণের আগের ছোট খাটো প্রস্তুতি নিয়ে নিন । তবে বর্তমানে খুশির খবর হলো যে মক্কা থেকে মদিনার ভ্রমণের সময় লাগবে প্রায় ১ ঘণ্টা । সৌদি সরকার দ্রুতগতির ট্রেন এর প্রকল্প নিয়ে এসেছে । উচ্চগতি সম্পন্ন হারামাইন হাইস্পিড ট্রেন চলবে আগের থেকে ১০০ থেকে ১৫০ কিলোমিটার স্পিডে । 

 

বাংলাদেশ থেকে মক্কার দূরত্ব কত?

 

আপনি কি বাংলাদেশ থেকে মক্কার দূরত্ব কত জানার জন্য ইচ্ছুক ? বাংলাদেশ থেকে মক্কা যেতে আপনাকে প্রায় ৫১৬৩ কিলোমিটার পাড়ি দিতে হবে ।

 

বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব কত?

 

প্রতি দিনে অসংখ্য মানুষ বাংলাদেশ থেকে সৌদি আরবে পারি দিয়ে থাকেন কাজের জন্য, হজ্জ ও ভ্রমণের উদ্দেশ্যে । বাংলাদেশ থেকে সৌদি আরবের দূরত্ব প্রায় ৪৫০০ কিলোমিটার ।

Leave a Comment