বিকাশ থেকে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

বিকাশ থেকে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

একটা সময় ছিল যখন বিদ্যুৎ বিল দিতে গ্রাহকের অনেক ঝামেলা পোহাতে হতো। লম্বা লাইনে দাঁড়িয়ে থেকে সময় নষ্ট করে বিল পরিশোধ করতে হতো। কিন্তু বর্তমানে ডিজিটালাইজেশনের সুবিধার্থে যখন থেকে মোবাইল ব্যাংকিং সেবা চালু হয়েছে তখন থেকে বিদ্যুৎ বিল পরিশোধ করতে সরাসরি বিদ্যুৎ অফিসে যেতে হয় না বরং ঘরে বসে যে কোন সময় বিদ্যুৎ বিল পরিশোধ করা যায়।

অনলাইনের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করার ক্ষেত্রে এবারের আর্টিকেলে জানব বিকাশ থেকে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম সম্পর্কে। বিকাশকে ইতিমধ্যে মোবাইল ব্যাংকিং সেবা প্ল্যাটফর্ম হিসেবে সকলেই চিনে। তাহলে চলুন শুরু করা যাক সেই টিউটরিয়াল যেখানে শেখানো হবে কিভাবে বিকাশ থেকে বিদ্যুৎ বিল পরিশোধ করা যায়। 

বিকাশ থেকে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

বিকাশ থেকে বিদ্যুৎ বিল পরিশোধ 

মূলত বিকাশ থেকে সব ধরনের বিদ্যুৎ বিল পরিশোধ করা যায়। যেমন – পল্লী বিদ্যুৎ, ডেসকো, নেসকো, বিপিডিবি, ডিপিডিসি ও ওয়েস্টজোন। এই সকল প্রোভাইডারদের দুইটা ধরনের সার্ভিস বিল রয়েছে। 

১) প্রিপেইড: যদি বিদ্যুৎ ব্যবহারের শুরুতেই মিটারে ব্যালেন্স রিচার্জ করতে হয় তবে সেটা প্রিপেইড বিল।

২) পোস্টপেইড: অন্যদিকে মাস ব্যাপি বিদ্যুৎ সেবা গ্রহন করার পর মাস শেষে যে বিল পাঠানো হয় সেটাকে পোস্টপেইড বিল বলা হয়। 

বিকাশ থেকে বিদ্যুৎ বিল দেওয়ার জন্য প্রথমে এই বিষয়টি শিওর হয়ে নিতে হবে যে, আপনার কি পোস্টপেইড বিল নাকি প্রিপেইড।

বিকাশ থেকে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

*২৪৭# ডায়েল কিংবা বিকাশ মোবাইল অ্যাপ, উভয় মাধ্যম থেকেই বিকাশ থেকে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন। এক্ষেত্রে নিদিষ্ট চার্জ প্রযোজ্য মাত্র ১%। তবে প্রতি মাসে ২-৪ টি বিল পেমেন্ট ফ্রী থাকে (অফার অনুযায়ী) এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে বিল গুলো পরিশোধ করবেন। 

প্রিপেইড বিদ্যুৎ বিল পরিশোধ 

যেমনটা বলেছিলাম প্রিপেইড মানে আগে বিদ্যুৎ বিল পরিশোধ করে তারপর তা ব্যবহার করতে হবে। উক্ত বিল বিকাশের মাধ্যমে পরিশোধ করতে নিম্মের পদক্ষেপ অনুসরণ করুন। 

১) বিকাশ অ্যাপ থেকে পে বিল নামক আপশনে ক্লিক করুন

২) বিদ্যুৎ অপশনে ট্যাপ করে সরবারহকারী প্রতিষ্ঠানের নাম সিলেক্ট করুন

৩) এবার একাউন্ট নাম্বার ও প্রয়োজনীয় তথ্য সাবমিট করুন

৪) কত টাকা রিচার্জ করতে চাচ্ছেন সেই এমাউন্ট লিখে পিন দিয়ে বিল পরিশোধ করুন 

৫) অ্যাপ থেকে ডিজিটাল রিসিট দেখাবে। এবং কিছুক্ষনের মধ্যে SMS এর মাধ্যমে একটি টোকেন দেয়া হবে। যদি কোনো কারণে টোকেন না আসে তবে ফোনের এসএমএস অপশন থেকে মিটার নাম্বার লিখে 04445616247 নাম্বারে পাঠিয়ে দিন। টোকেন চলে আসবে। 

৬) এবার টোকেন নাম্বার বিদ্যুৎ মিটারে প্রবেশ করালেই বিল দেয়া হয়ে যাবে বা মিটার আপডেট হবে। 

Read More:

  1. নগদ মুনাফা পাওয়ার নিয়ম । নগদ টাকা জমানোর লাভ
  2. বিকাশে টাকা রাখলে মুনাফা । বিকাশ সেভিংস এর মুনাফা 
  3. বিকাশ সেভিংস একাউন্ট খোলার নিয়ম ও টাকা জমা রাখার পদ্ধতি

 

পোস্টপেইড বিদ্যুৎ বিল পরিশোধ 

একই ভাবে আপনি যদি বিদ্যুৎ ব্যবহার করে মাস শেষে বিল পরিশোধ করে থাকেন তবে সেটি পোস্টপেইড সিস্টেম। পোস্টপেইড বিল মূলত সবচেয়ে বেশি ব্যবহৃত এবং গ্রামঞ্চলে বেশি এর ব্যবহার দেখা যায়। যাই হোক উক্ত বিল পরিশোধ করতে যা করণীয় তা নিম্মে উপস্থাপন করা হলো। 

১) অ্যাপ থেকে পে বিল অপশনে ট্যাপ করুন। 

২) পোস্টপেইড বিদ্যুৎ অপশন সিলেক্ট ও সরবরাহকারী প্রতিষ্ঠান সিলেক্ট করুন

৩) এবার স্যাম্পল বাটনে ক্লিক করে দেখে নিন বিদ্যুৎ বিলের এসএমএস হিসাব নাম্বার কোথায় রয়েছে। বিলের পেপার থেকে সেই SMS হিসাব নাম্বারটি সাবমিট করলে আপনার বকেয়া বিলের পরিমাণ দেখাবে। 

৪) সব ঠিক থাকলে পিন নাম্বার সাবমিট করে বিল পরিশোধ করে দিন। ব্যাস আপনার কাজ শেষ। পেমেন্ট প্রুভের জন্য বিলের রিসিট ডাউনলোড করে রাখতে পারেন। 

পরিশেষে এই ছিলো “বিকাশ থেকে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম” এভাবেই খুব সহজেই বিকাশ অ্যাপ এর মাধ্যমে ঘরে বসেই বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন। ধন্যবাদ। 

Leave a Comment